Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

সাবের হোসেন চৌধুরী ৫ দিন, নজিবুর ও আমিনুল ৩ দিনের রিমান্ডে (২০২৪)

Share on Facebook

দুই বছর আগে রাজধানীর নয়াপল্টনে সংঘর্ষে বিএনপির এক কর্মী হত্যার মামলায় সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ ছাড়া গত অক্টোবরে নয়াপল্টনে যুবদল নেতা শামীম মোল্লা হত্যার মামলায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান ও সাবেক জ্যেষ্ঠ সচিব আমিনুল ইসলাম খানের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হক আজ সোমবার বিকেলে এ আদেশ দেন।

এর আগে সাবেক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরীকে কড়া পুলিশ পাহারায় বেলা তিনটার দিকে সিএমএম আদালতের হাজতখানায় আনা হয়। পরে তাঁকে পল্টন থানায় দায়ের করা বিএনপির কর্মী মকবুল হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করে পুলিশ। অন্যদিকে সাবের হোসেন চৌধুরীর পক্ষে রিমান্ডে নেওয়ার আবেদন বাতিল করে জামিনের আবেদন করা হয়। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত সাবের হোসেন চৌধুরীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

আদালতের হাজতখানা থেকে এজলাস কক্ষে নেওয়ার সময় সাবের হোসেন চৌধুরীর উদ্দেশে ডিম নিক্ষেপ করতে দেখা যায়। আদালত থেকে বের করে নেওয়ার পথেও এ ঘটনা ঘটে। এ সময় আওয়ামী লীগের এই নেতার দিকে একজনকে তেড়ে যেতেও দেখা গেছে।

২০২২ সালের ৭ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে হামলা ও মকবুল নামের বিএনপির এক কর্মীকে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ২৫৬ জনের বিরুদ্ধে মামলা হয়। মাহফুজার রহমান নামের এক ব্যক্তি বাদী হয়ে গত ৩০ সেপ্টেম্বর পল্টন থানায় মামলাটি করেন।

মামলায় অভিযোগ করা হয়, ২০২২ সালের ১০ ডিসেম্বর বিএনপির এক দফা দাবি আদায়ের আন্দোলনের কর্মসূচিতে যোগ দিতে দেশের বিভিন্ন এলাকা থেকে নেতা-কর্মীরা ঢাকায় জড়ো হতে থাকেন। ৭ ডিসেম্বর বিকেলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার সাবেক প্রধান হারুন অর রশীদ, যুগ্ম কমিশনার মেহেদী হাসান ও বিপ্লব কুমারের নেতৃত্বে ৭০ থেকে ৮০ পুলিশ সদস্য বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করেন। এ সময় আসামিরা বিএনপির কার্যালয়ের বিভিন্ন আসবাব, কম্পিউটার, নগদ অর্থ ও মুঠোফোন লুট করে নিয়ে যান। যার আনুমানিক মূল্য ৪৭ লাখ টাকা। অভিযানে বিএনপির কার্যালয় ও এর আশপাশে থাকা দলটির হাজার হাজার নেতা-কর্মীর ওপর হামলা চালানো হয়। একই সঙ্গে সেদিন মকবুল নামের বিএনপির এক কর্মীকে হত্যা করা হয়। সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীকে গতকাল রোববার সন্ধ্যায় গুলশানের বাসা থেকে আটক করে পুলিশ। আজ তাঁকে এই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা হয়।

সাবেক সচিব নজিবুর ও আমিনুলের রিমান্ড

নয়াপল্টনে গত বছরের ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিন যুবদলের নেতা শামীম মোল্লাকে হত্যার অভিযোগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ ৭০৪ জনের বিরুদ্ধে মামলা হয়। ছাত্রদলের সাবেক সদস্য মো. আব্বাস আলী বাদী হয়ে ১৪ সেপ্টেম্বর এ হত্যা মামলা করেন।

গতকাল আটক হওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান নজিবুর রহমান ও সাবেক জ্যেষ্ঠ সচিব আমিনুল ইসলাম খানকে বিকেলে আদালতে হাজির করে পুলিশ। তাঁদের যুবদল নেতা শামীম মোল্লা হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হয়। একই সঙ্গে তাঁদের ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করে পুলিশ। আসামিপক্ষ থেকে রিমান্ড আবেদন নাকচের আবেদন করা হয়। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত সাবেক সচিব নজিবুর ও আমিনুলকে তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দেন।

সূত্র: প্রথম আলো।।
তারিখ: অক্টোবর ০৭, ২০২৪

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ